Saturday 17 March 2018

খাঁচায় পাখি ধরার কায়দা-খাঁচায় পাখি ধরার আদব কায়দা নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হল

খাঁচায় পাখি ধরার কায়দা
আমরা সকলেই পাখি পুষি , খেতে দিই , ডাক শুনি এবং সৌন্দর্য উপভোগ করি । এছাড়া সময়মত বাসাও দিই ডিম পাড়ার জন্য । কিন্তু একটা প্রশ্ন সকলের মুখেই শোনা যায় এই সমস্ত করব আবার পাখিকে কেন ধরব আর ধরলেও কিভাবে ধরব । পাখি ধরা ব্যাপারটা এরকম মনে হলেও খাঁচায় পাখি পুষলে তাকে ধরতে হয় নানান কারণে । যেমন ধরা যাক একটি খাঁচায় বেশ কয়েকটা পাখি রয়েছে  হঠাৎ দেখা গেল সেই পাখিগুলির মধ্যে একটা পাখিকে সবাই মারছে । তখন আমাদের কি করা উচিত । আমাদের সঙ্গে সঙ্গে পাখিটিকে ধরে আলাদা করে দিতে হবে । আবার কখনও কোন পাখি অসুস্থ হলে তখন তাকে ধরে অন্য খাঁচায় রেখে ওষুধ দিতে হবে । এই রকম অনেক কারণেই পাখিকে ধরতে হয় । অতএব খাঁচায় পাখি ধরার আদব কায়দা নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হল –

 ১। আমার অভিজ্ঞতায়  ৩ ফুট লম্বা খাঁচা থেকে বড় aviary পর্যন্ত পাখি ধরার জাল দিয়ে পাখি ধরলে যেমন সুবিধা আছে তেমনি পাখির আঘাত লাগার কোন সম্ভবনা থাকে না । পাখি ধরার জালটি মোটা তারের গোল হাতলওয়ালা কাঠামোয় মশারীর জাল লাগান থাকে । এই জালটি শেষের দিকে সরু হয়ে যায় । ফলে খাঁচার জালে উড়ন্ত পাখিকে ধরলে তার আঘাত লাগে না ।
২।  ৩ ফুটের কম মাপের খাঁচায় পাখি হাত দিয়ে ধরা উচিত । প্রথম প্রথম একটু অসুবিধা হলেও দু-একবার ধরলেই পাখি ধরা সহজ হয়ে যাবে । বেঁকা ঠোঁটের পাখি যেমন বদরী লাভ বার্ড ককটেল ধরার সময় একটু সাবধান হওয়া উচিত ।
৩। খাঁচার ভিতর হাত ঢুকিয়ে যে পাখিকে ধরা হবে তারদিকে হাত বাড়ালেই সে উড়ে জালে বসবে বা মাটিতে বসে যাবে । তখন একটু তাড়াতাড়ি করে তার কাছে হাতটাকে নিয়ে গিয়ে বুড়ো আঙ্গুলের পাশের দুটি আঙ্গুল দিয়ে পাখির শরীরকে চেপে ধরতে হবে । তবে একটা কথা অবশ্যই মনে রাখতে হবে যে পাখির ঘাড়ের কাছে খুব চেপে ধরলে নিশ্বাস বন্ধ হয়ে মারা যাবে এবং শরীরের ওপর চেপে ধরলে পাখির আঘাত লাগার সম্ভবনা বেশী থাকে ।  

৪।  পাখি যদি মাটিতে বসে তাহলে তাকে তুলে আনা যেতে পারে , কিন্তু যদি সে জালে বসে তাহলে তাকে খুব সাবধানে ধীরে ধীরে জাল থেকে পায়ের নখ এবং ঠোঁট ছাড়িয়ে নিয়ে তবেই তাকে ধরা উচিত ।তা না হলে পাখির নখের বা ঠোঁটে আঘাত লাগতে পারে । এবং
  ৫। আবার ঠোঁট বেঁকা পাখি ধরার সময় যথেষ্ট সাবধান থাকা উচিত তা না হলে বদরী পাখির মত ছোট পাখিও বেশ জোরে কামড়ে দিতে পারে , এমনকি রক্তও বেড়তে পারে । তবে ভয় পাওয়ার কিছুই নেই । ঠোঁট সরু পাখি ধরতে কোন অসুবিধা নেই । কারণ এই সময় পাখি কামড়ালেও খুব বেশী লাগে না । তবে ঠোঁট সরু পাখি ধরার সময় সাবধানে খুব চেপে ধরা উচিত নয় । এমন ভাবে চাপ দিয়ে ধরা উচিত যে পাখির যেন কোনভাবেই না লাগে এবং ফস্কে পালিয়ে না যায় ।
   উপরিউক্ত পাখি ধরার কায়দাগুলি যত সহজে বলা হল তা কিন্তু অতটা সহজ না হলেও একটু সাহস নিয়ে দু-একবার ধরলেই তা সহজ হয়ে যাবে । আরও একটা কথা অবশ্যই মনে রাখতে হবে যে পাখিটিকে যতক্ষণ না সঠিকভাবে ধরা হবে ততক্ষণ খাঁচা থেকে তাকে বাইরে বের করা একেবারেই উচিত নয় । আর যদি ঠিকমত না ধরে বাইরে বের করা হয় তাহলে পাখি উড়ে চলে গেলে তাকে ধরা মুশকিল হয়ে যাবে এবং পছন্দের পাখির জন্য আপসোস করলেও কিছু করার থাকবে না । তাই পক্ষী পালক বন্ধুরা উপরিউক্ত আলোচনায় পাখি ধরার কায়দা ও কি করা উচিত তার উপায় গুলি অবলম্বন করলে খুব সহজেই পাখি ধরা যাবে বলে আমার ধারণা ।

No comments:

Post a Comment

The important thing for pet birds

Many people in our country see the birds of a foreign cage awake. I think we can keep these cages in the house at the same time, and we c...