Thursday 15 March 2018

পাখির গ্রীট্ এর প্রয়োজনীয়তা বা কেন লাগে-গ্রীট্ এর কাজ

গ্রীট
আমাদের দেশে যে বা যারা পাখি পোষেন তাদের মনের মধ্যে একটা প্রশ্ন থেকে যায় পাখির কি গ্রীটে্র প্রয়োজন আছে।শুধু তাই নয় ,এ নিয়ে প্রচুর মতভেদ ও আছে ।কিছু পাখি সংক্রান্ত ম্যাগাজিনে বলতে দেখা গেছে যারা পাখি পোষেন তাদের পাখি বহু বছর সুস্থ সবল থাকে গ্রীট ছাড়াই। আবার অনেকে বলেছেন পাখির জন্য গ্রীটে্র প্রয়োজনও আছে।যাইহোক,আমার মনে হয় গ্রীট কি,কি কাজে লাগে,এর সুবিধা অসুবিধা কি হতে পারে পাখিকে দিলে,এবং দিলেও দেওয়া উচিত না অনুচিত ,আবার দিলে কতটা দিতে হবে তার মোটামুটি একটা ধারণা করা যেতে পারে।
       গ্রীট্ বলতে সাধারণত কাঁকর, পাথরের শক্ত কণিকা সমূহ,বালি এবং পাথরের কুচি প্রভৃতিকে বোঝায়গ্রীট্ প্রাথমিকভাবে খনিজও বালি ভূমির উপর ভিত্তি করে তৈরী করা হয়।গ্রীট এখানে grinding এর কাজ করে। গ্রীটে্র সাহায্যে পাখির খাদ্য থলিতে থাকা শস্যদানার খোসা ছেড়ে যায় এবং শস্যদানার ভেতরের অংশও কোন কোন সময়ে টুকরো টুকরো হয়ে যায়। তখন digestive enzyme এর কাজে সুবিধা হয়। গ্রীট্কে প্রধানত: দুভাগে ভাগ করা যায়। (১) অদ্রবণীয়(insoluble) এবং (২) দ্রবণীয় (soluble)
 অদ্রবণীয় গ্রীট্ (insoluble): পাথরের ছোট ছোট টুকরোই হল অদ্রবণীয় গ্রীট্। যা পাখির শরীরে ভেতরে হজম হতে পারেনা।এই গ্রীট্ পাখির শরীরে থেকে যায় এবং অবশেষে মল মূত্রের সাথে বেরিয়ে জায়। যেমন বালি, বেলে পাথরের টুকরো।
 দ্রবণীয় গ্রীট্ (soluble): দ্রবণীয় গ্রীট হল জৈবিক পদার্থ। যেমন সমুদ্রের ফেনা,ঝিনুকের গুঁড়ো, ইত্যাদি। এই ধরনের গ্রীট্ পাখির শরীরে জমা হলে কোন ক্ষতি না করে acid-এ হজম হয়ে জায়। দ্রবণীয় গ্রীট্ প্রধানত: পাখির শরীরে calcium –এর জোগান দেয়। তবে অবশ্যই এই গ্রীট্ ব্যবহারের আগে ভাল করে হাত ধুয়ে দেওয়া উচিত। তা না হলে নোংরা দূষিত জায়গা থেকে আনা হলে পাখির শরীরে বিষক্রিয়া ঘটতে পারে।
গ্রীট্ এর কাজ : (১) খোসা সমেত শস্যদানাকে হজম করতে গ্র্র্রীট্ পাখিকে সাহায্য করে।  
(২) পাখির শরীরে হজম কারক রস (digestive enzymes) শস্যদানার খোসার ভিতরের অংশের ওপর খুব সহজেই কাজ করতে পারে ।
পাখির গ্রীট্ এর প্রয়োজনীয়তা বা কেন লাগে :  যে সমস্ত পাখি খোসা সমেত শস্যদানা যেমন ঘুঘু, মুরগি,পায়রা ইত্যাদি তাদের গ্রীট্ লাগবেই। কিন্তু, অনেকের মতে,Parrot, Parakeet এবং Finch জাতীয় পাখির গ্রীটে্র দরকার হয় না।কিন্তু , আমার মতে (১) সব পাখিকে গ্রীট্ দেওয়া উচিত তবে দ্রবণীয় গ্রীট্। কারণ দ্রবণীয়গ্রীট্ পাখির শরীরে acid –এ গলে যায় ফলে আভ্যন্তরীণ কোন অংশে আটকে গেলে কোন অসুবিধার সৃষ্টি করতে পারে না ।
(২) যদি অদ্রবণীয় গ্রীট্ হয় তাহলে তা finch পাখির জন্য। ১-২ মিলিমিটার ব্যাসের এবং বড় পাখির জন্য ২-৫ মিলিমিটার মাপের হতে হবে,তা না হলে অনেকগুলি অসুবিধার সৃষ্টি হতে পারে।
পাখির গ্রীট্ : পক্ষিপালক বন্ধুরা আমরা পাখি পোষার যে জায়গায় দাঁড়িয়ে আছি সেখানে বড় এবং ভাল কোন সংস্থা দায়িত্বের সঙ্গে সঠিক মাপের অদ্রবণীয় গ্রীট্ তৈরী সম্ভব নয়।তাই পাখির যাতে ভালো হয় তারজন্য মোটামুটি একটা গ্রীট্ তৈরী করা যেতে পারে। যেমন
(১)  মোটা দানা বালি ১ কিলো ।
(২) সমুদ্রের ফেনা ৭০০ গ্রাম।
(৩) ঝিনুকের গুঁড়ো ৪০০ গ্রাম।
(৪) সন্দক নুন ৫০ গ্রাম।
(৫) বিট নুন ৫০ গ্রাম। এবং
(৬) কাঠ কয়লা ২০০ গ্রাম। একটা কথা অবশ্যই মনে রাখা দরকার যে , কাঠ কয়লা কেনার সময়ে সবথেকে হাল্কা ধরণের কিনতে হবে। কেননা কাঠ কয়লা হজমের কাজে সাহায্য করলেও আবার বেশী কাঠ কয়লা খেয়ে ফেললে শরীরে vitamin A,B12 এবং এর অভাব দেখা দেবে।তাই গ্রীটে্ কাঠ কয়লা মাসে একবার ব্যবহার করাই ভাল।

No comments:

Post a Comment

The important thing for pet birds

Many people in our country see the birds of a foreign cage awake. I think we can keep these cages in the house at the same time, and we c...