Friday 30 March 2018

পাখির প্রাথমিক চিকিৎসা-First Aid Box পাখির ঘরে রাখার প্রয়োজনীয়তা

আমরা প্রত্যেকেই  পাখি পুষি সখে আবার কেউ ব্যবসার জন্য।আমরা তাদেরকে দেখি সৌন্দর্য্যে অভিভূত হই,ডাক শুনি ভালোলাগে তাদের সর্বপরি সুস্থ রাখার চেষ্টা করি। কিন্তু দুঃখের কথা বৈজ্ঞানিক প্রথায় পাখি পোষা আমাদের দেশে এখনো ঠিকমতো শুরু হয়নি.যার ফলে কোনও পাখি অসুস্থ হলে,অসুস্থতা ঠিক কি কারণে তা আমাদের পক্ষে জানা সম্ভব হয় না.তাই অসুস্থ পাখির জন্য ওষুধের প্রয়োগ তো আছেই ,আছে তার শুশ্রূষা ।তাই পাখিকে সুস্থ রাখার জন্য প্রয়োজন প্রাথমিক চিকিৎসা.তাই আমরা যারা পাখি পুষি প্রত্যেকের উচিত একটা First Aid Box পাখির ঘরে রাখার-এবং তার প্রয়োজনীয়তা কতখানি জানা .আর এই First Aid box এর মধ্যে কতগুলি সাধারণ  জিনিস থাকে যেমন: (১)ছোট ধারালো ছুরি(২)কাঁচি (৩)নেল কাটার(৪)ছুঁচ(৫) বেটা-ডাইন বা সেভনল (৬)নেই-লকাটার(৭)পেপার টেপ(৮)২৫ ওয়াটের বাল্ব(৯)২%এবং৪%মার্কীয়ক্রম এবং(১০)ডেটল ইত্যাদি ।এই First-Aid Box এর জিনিসগুলি বিভিন্নভাবে পাখির বিপদ থেকে উদ্ধার করা যায়।

বেটা-ডাইন বা সেভনল : কখনও দেখা যায় ডানা থেকে রক্ত পড়ছে জালে আটকে ডানার পালক গোঁড়ার কাছ থেকে ভেঙে গেছে .যে পালকটি ভেঙেছে তার গোঁড়াটিকে ভালোভাবে বেটা-ডাইন বা  সেভনল  দিয়ে পুঁছে দিয়ে ওই স্থানে ২% এবং ৪%মার্কীয়ক্রম  লাগিয়ে দিতে হবে.

নেলকাটার : অনেকসময় পাখিকে দেখা যায় পা তুলে বসে থাকতে বা নখ আটকে জাল থেকে ঝুলে থাকতে,কারণ পাখির বয়স হলে পায়ের নখ বেড়ে যায় .সাবধানে পাখিটিকে ধরে তার পায়ের নখ নেকাটার দিয়ে কেটে দিতে হবে.নখ কাটার সময় একটু সাবধানে কাটতে হবে কারণ বেশী আলোতে পাখির পা কে ধরলে তের নখের ভেতরে যে সরু রক্তের শিরা দেখা যায় ও সেই শিরা যেখানে শেষ হয়েছে তারপর থেকে নখ কাটতে হবে অসাবধানতা বশতঃ কখনও  যদি রক্ত বেরিয়ে আসে আর এই রক্ত সহজে বন্ধ না হলে পাখি মারা যেতে পারে তাই ওই স্থানে সাবান দিয়ে সঙ্গে সঙ্গে ঘসে দিলে রক্ত বন্ধ হয়ে যাবে.
ছুঁচ:বেশী রক্তক্ষরণ হলে ছুঁচকে আগুনে লাল করে একটু ছেঁকা দিলেই রক্ত বন্ধ হয়ে যাবে।আবার অনেক সময় দেখা যায় পাখির বাচ্চার খাদ্য থলিতে খাবার কম অথচ হাওয়া ভর্তি তখন আমাদের একটাই উপায় হলও সবচেয়ে সরু ইনজেকশন এর ছুঁচ দিয়ে হওয়া থলিকে ফুটোকরে হাওয়া বের করে দেওয়া।  

২৫ ওয়াটের বাল্ব: অনেকসময় কোনও পাখিকে পালক ফুলিয়ে চুপ করে বসে থাকতে দেখা যায়, আবার কখনও কখনও পিঠে মুখ গুঁজেও থাকে।এটা পাখির অসুস্থতার লক্ষণ।হতে পারে পাখিটির ঠাণ্ডা লেগেছে,না হলে আবার সংক্রামক রোগও হতে পারে.কারণ পাখিটির সব লক্ষণ দেখা বা বোঝার আগেই তাকে First aid দিয়েই পাখিটিকে সাবধানে ধরে একটি ছোট খাঁচায় রেখে সঙ্গে সঙ্গে ২৫ ওয়াটের বাল্ব জ্বালিয়ে দিতে হবে।
পেপার টেপ: দেখলেই পাখিটিকে ছোট খাঁচার রেখে একদিক বাদ দিয়ে খবরের কাগজ বা পেপার টেপ দিয়ে সব দিক মুড়েদিলে খাঁচার ভিতর গরমে পাখিটি সুস্থ-বোধ করবে।
তুলো ও নিওস্প্রিন : পাখির প্রাথমিক চিকিৎসা হিসেবে তুলো বিশেষ ভূমিকা পালন করে.পাখিটি যখন জালে আটকে বা মারপিট করে দানের পালক গোঁড়ার কাছ থেকে ভেঙে যায়,তখন যে পালকটি ভেঙেছে তার গোরাটিকে ভালোভাবে শক্ত করে ধরে ভাঙ্গা পালকটি কে একটানে ছিঁড়ে ফেলতে হবে।যদি দেখা যায় গোরা থেকে রক্ত পড়ছে তখন তুলো নিয়ে আঙ্গুল দিয়ে ১ মিনিট থেকে ২, ৩ মিনিট চেপে ধরলেই রক্ত-বন্ধ হয়ে যাবে এবং সেই ক্ষতস্থানটি তে অল্প পরিমাণে ডেটল তুলোতে নিয়ে আস্তে আস্তে  পরিষ্কার করে নিওস্প্রিন ঔষধ লাগিয়ে দিতে হবে যাতে তাড়াতাড়ি ক্ষতস্থানটি শুকিয়ে যায়।
এছাড়া আর ও অনেক ধরনের first-aidএর প্রয়োজন হয় ,যেমন:শক্তিশালী টর্চ,ফোটানো জল আটা,ছুরি ইত্যাদি.তাহলে পক্ষিপালক বন্ধুরা বোঝা যাচ্ছে আমাদের সুন্দর,চনমনে ,সুস্থ পাখির জন্য first-aid box এর কতটা প্রয়োজন।

No comments:

Post a Comment

The important thing for pet birds

Many people in our country see the birds of a foreign cage awake. I think we can keep these cages in the house at the same time, and we c...