Monday 2 April 2018

জেব্রা ফিঞ্চের খাবার-নর ও মাদা পাখি চেনার উপায়-প্রজনন

সারা বিশ্বে অস্ট্রেলিয়ান ফিঞ্চ জাতীয় পাখির মধ্যে জেব্রা ফিঞ্চ সবচেয়ে জনপ্রিয় পাখি । এর বিজ্ঞানসম্মত নাম Poephila guttata । এই পাখির শরীরে জেব্রার মত কালো আর সাদা ডোরাকাটা দাগ থাকার জন্য  জেব্রা ফিঞ্চ নামে পরিচিত । বর্তমানে এদের চোখের রঙ লাল এবং cheshnut  ও পাইড জেব্রা ফিঞ্চ এই দুধরণের পাখি আমরা দেখতে পাই ।এই পাখি ৪ ইঞ্চি বা ১০ সে.মি পর্যন্ত লম্বা হয় ।



জেব্রা ফিঞ্চের খাবার : জেব্রা ফিঞ্চকে সাধারণত প্রোটিন জাতীয় খাবার দেওয়া হয় । ছোট ও বড় কাঁকর দানার সাথে সাথে black seed  মিশিয়ে দিলে পাখির স্বাস্থ্য ভাল থাকে । এছাড়া মাঝে মাঝে ভাত বা ভেজানো চিঁড়ের সাথে সিদ্ধ ডিম মিশিয়ে খেতে দিলে এরা সুস্থ সবল ও চনমনে থাকে । এই সমস্ত নরম খাবারের সাথে সপ্তাহে তিন দিন বিভিন্ন শাক , বরবটি দেওয়া উচিত । পাখি যাতে তাদের প্রয়োজন মত ক্যালসিয়াম সংগ্রহ করতে পারে তারজন্য অবশ্যই পাখির খাঁচায় সমুদ্রের ফেনা রাখা দরকার । অন্যান্য পাখির মতই এই পাখির খাঁচায় গ্রীট রাখা প্রয়োজন ।

নর ও মাদা পাখি চেনার উপায়  জেব্রা ফিঞ্চের বাচ্চা ৩ থেকে ৪ মাস বয়সেই পরিণত বয়স্ক পাখির মত রঙ ধারণ করে । ফিঞ্চ পাখি নর ও মাদার পার্থক্য বা চেনার একমাত্র উপায় হল এদের ঠোঁটের রঙ । যেমন (১) মাদা পাখির তুলনায় নর পাখির ঠোঁটের রঙ অনেক বেশী গাঢ় ও উজ্জ্বল হয় । (২) বাচ্চা ফিঞ্চকে অনেকটাই মাদা পাখির মত দেখতে হয় । বয়স বাড়ার সাথে সাথে এদের পালকের রঙ যেমন পাল্টাতে থাকে ঠোঁটের রঙ ও ধীরে ধীরে গাঢ় কমলা রঙ এর হয়ে যায় ।

প্রজনন : বড় খাঁচায় একসঙ্গে অনেক গুলি জোড়া ছোট খাঁচায় একজোড়া করে রেখে এদের প্রজনন করানো সম্ভব । লাভ বার্ডের মত এদের বাঁশের তৈরী ঝুড়ির মধ্যে শুকনো ঘাস নারকেলের ছোবড়া ইত্যাদি দিয়ে বাসা প্রয়োজন হয় । বাসা বানানো শেষ হলে মাদা পাখি পর পর ৫ থেকে ৬ ডিম পাড়ে । ১২ থেকে ১৩ দিন পর ডিম ফুটে বাচ্চা বের হয় । এরপর মাদা পাখি বাচ্চাকে খাইয়ে বড় করে তোলে এবং ২০ থেকে ২৩ দিনের মধ্যে বাচ্চারা সম্পূর্ণ পালক নিয়ে বাসা থেকে বাইরে বেড়িয়ে পড়ে । জেব্রা ফিঞ্চ প্রায় ৪ থেকে ৫ বছর বয়স পর্যন্ত বাঁচে । কিন্তু পাখিকে যদি সঠিক পরিমাণে খাবার ও পরিচর্যা করলে দেখা যায় এরা আরও বেশি দিন বাঁচে এবং  সুস্থ সবল ও চনমনে বাচ্চার জন্ম দেয় 

No comments:

Post a Comment

The important thing for pet birds

Many people in our country see the birds of a foreign cage awake. I think we can keep these cages in the house at the same time, and we c...