Monday 2 April 2018

বেঙ্গলিস বা সোসাইটি ফিঞ্চ - খাবার - নর ও মাদা পাখি চেনার উপায় - প্রজনন


ব্যবসায়িক দিক থেকে বেঙ্গলিস বা সোসাইটি ফিঞ্চের সারা পৃথিবীতে জনপ্রিয় হলেও সবথেকে আশ্চর্য জনক বিষয় হল প্রকৃতিতে একে দেখা যায় না । এর বৈজ্জ্ঞানিক নাম Lonchura striated domestica  । এরা লম্বায় প্রায় জেব্রা ফিঞ্চের থেকে ৫ইঞ্চি বা ১৩ সে.মি । এর গায়ের রঙ জেব্রা ফিঞ্চের মত আকর্ষণীয় না হলেও বাচ্চা বড় করা থেকে এমনকি নিজের বাচ্চা না হলেও এদের জুড়ী নেই । এই কারণেই সারা বিশ্বে জনপ্রিয় হয়ে আছে ।


খাবার অন্যান্য ফিঞ্চ জাতীয় পাখির মতই বেঙ্গলিস কে ছোট বড় কাঙ্কনিয় দানার সঙ্গে অল্প পরিমাণে ব্ল্যাক সিড , সানফ্লাওয়ার সীড মিশিয়ে দিলে এরা খাবার বেশ আনন্দে খায় । এছাড়া অঙ্কুরিত শস্যদানা যেমন ভেজান ছোলা , গম , মুগ ইত্যাদি অল্প পরিমাণে দিলে পাখির শরীর স্বাস্থ্য ভাল থাকে । এছাড়া পাখির খাঁচায় পরিষ্কার পরিচ্ছন্ন পাত্রে ঠাণ্ডা জল দিয়ে রাখতে হবে । এবং সেই জল যাতে অপরিষ্কার বা কোন জীবাণুর সংক্রমক না ঘটে তার দিকে খেয়াল রাখতে হবে । এছাড়া সপ্তাহে অন্তত ৪ থেকে ৫ দিন ভাতের সাথে ডিম সিদ্ধ দিলে ভাল ফল পাওয়া যাবে । একটা কথা অবশ্যই মনে রাখা উচিত যে পাখি যাতে সঠিক সময়ে তার নিজের প্রয়োজন মত ক্যালসিয়াম সংগ্রহ করতে পারে তারজন্য সমুদ্রের ফেনা ও সহজেই খাবার হজম করতে পারে তারজন্য অল্প পরিমাণে কাঠকয়লার টুকরো তার খাঁচায় রেখে দিতে হবে ।
নর ও মাদা পাখি চেনার উপায়  লাভ বার্ডের মতোও এদের নর ও মাদা পাখির মধ্যে বাহ্যিক কোন পার্থক্য না থাকায় সহজেই এদের আলাদা করা যায় না । একমাত্র নর যখন পিঠ ঢ়োঙা করে অর্থাৎ অনেকটা নৌকার মত আকার করে শীষ দিতে থাকে তখনই বোঝা যায় নর পাখিকে । কিন্তু মাদা পাখি সেরকম ভাবে কোন শীষ দেয় না ।

প্রজনন বাঁশের তৈরী ঝুড়িতে এদের প্রজনন করান বাসার জন্য আদর্শ । aviary –তে অনেক জোড়া বা ছোট খাঁচায় এক জোড়া করে রেখে এদের প্রজনন করানো হয় । বেঙ্গলিসের বয়স ৮ থেকে ১০ মাস হলে তখন তাকে প্রজননে লিপ্ত করা উচিত । ঝুড়িতে বাসা করার জন্য ঘাস , নারকেলের ছোবড়া ইত্যাদি দিয়ে তৈরী হয়ে গেলে পাখি ৬ থেকে ৭ টি ডিম পাড়ে । ১২ থেকে ১৩ দিনের মধ্যেই ডিম ফুটে বাচ্চা বেড়িয়ে আসে । এরপর ২১ থেকে ২৩ দিনের মধ্যে বাচ্চা সম্পূর্ণ পালক নিয়ে বাসার বাইরে বেড়িয়ে এলে বাচ্চাকে মা পাখি থেকে আলাদা করে রেখে দেওয়া উচিত । এই পাখি সাধারণত ৬ থেকে ৭ বছর পর্যন্ত বাঁচে কিন্তু সঠিক খাবার ও যত্ন করলে  আরও ৫ বছর পর্যন্ত বাঁচতে দেখা গেছে । 

No comments:

Post a Comment

The important thing for pet birds

Many people in our country see the birds of a foreign cage awake. I think we can keep these cages in the house at the same time, and we c...