Tuesday 3 April 2018

জাভা স্পেরোর খাবার-নর ও মাদা পাখি চেনার উপায়-প্রজনন

জাভা স্পেরোকে অনেকেই ফিঞ্চ জাতীয় পাখি বলে ভুল করেন । আসলে এরা স্পেরো জাতীয় পরিবারের পাখি । এর বিজ্ঞানসম্মত নাম Padda oryzivora । এই জাভা স্পেরো প্রকৃতিতে একমাত্র কালো বা গ্রে জাভাই দেখতে পাওয়া যায় । এদের পালকের রঙ , টকটকে লাল ঠোঁট ও কমলা রঙের পা সঙ্গে কুচকুচে কাল চুল সত্যিই খুব সুন্দর লাগে । বর্তমানে ফন এবং সাদা রঙের জাভা দেখতে পাওয়া যায় । যাদের চোখের রঙ লাল । এই জাভা স্পেরো ধান খেতে ভীষণ পছন্দ করে বলে সারা বিশ্বে এরা rice bird নামে পরিচিত ।




জাভা স্পেরোর খাবার :অন্যান্য পাখির মতই জাভা স্পেরো কাঁকর যুক্ত খাবারের মধ্যে যেমন ধান সবথেকে এর প্রিয় খাবার বলা হয় । খোসা ছাড়িয়ে খুব সুন্দর করে এরা ভিতরের চাল খেয়ে নেয় । এই খাবারের সাথে সাথে খুব বেশী পরিমাণে black seed লাগে । ভেজানো চিঁড়ের সাথে বা ভাতের সাথে সিদ্ধ ডিম দিলে পাখির স্বাস্থ্য-এর দিক থেকে ভাল থাকে । অন্যান্য ফিঞ্চ জাতীয় পাখির মত সারা বছর এদের খাঁচায় গ্রীট রাখা প্রয়োজন এবং সামুদ্রিক ফেনার টুকরো খাঁচায় রেখে দেওয়া উচিত কেননা পাখি তার নিজের প্রয়োজন মত সংগ্রহ করতে পারে । এছাড়া অঙ্কুরিত শস্য দানার সাথে অল্প পরিমাণে সবুজ শাক সব্জি ও বরবটি , গাজর ইত্যাদি মিশিয়ে পাখিকে খাবার দিলে ভাল ফল পাওয়া যায় । কেননা অন্যান্য পাখির তুলনায় এই জাভা পাখির ক্যালসিয়ামের পরিমাণ খুব বেশী করে প্রয়োজন।   
নর ও মাদা পাখি চেনার উপায় : নর বা মাদা পাখির পালকের রঙের খুব একটা পার্থক্য থাকে না । ঠোঁটের গড়ন দেখেই এদের নর মাদার পার্থক্য করা যায় । যেমন (১)নর ও মাদা পাখিকে পাশাপাশি ধরলে দেখা যায় নর পাখির ঠোঁট অনেক বেশী চওড়া মাদা পাখির থেকে বিশেষ করে ঠোঁটের গোঁড়ার দিক । মাদা পাখির ঠোঁট অপেক্ষাকৃত সরু হয় । (২) নর পাখি খুব সুন্দর সুরেলা গলায় শীষ দেয় কিন্তু মাদা পাখি দেয় না ।

প্রজনন : জাভা পাখিকে বড় খাঁচায় একসঙ্গে রেখে একজোড়া করে প্রজনন করানো হয় বদ্রিকা পাখির মত অর্থাৎ কলোনি ব্রিড (colony breed ) করা যায় । বদ্রিকা পাখির মতো এরা মাটির হাঁড়িতে ডিম পাড়ে । কিন্তু ডিম পাড়ার আগে ফিঞ্চ জাতীয় পাখির মত এরা বাসা বানায় ।ঘাসের টুকরো বা নারকেলের ছোবড়ার টুকরো খাঁচায় দিলে এরা নিজেরাই তা দিয়ে হাঁড়ির মধ্যে সুন্দর বাসা বানায় । বাসা বানাবার পর মাদা পাখি ৫ থেকে ৬ টি ডিম পাড়ে । ১৪ থেকে ১৬ দিন পর বাচ্চা ফুটে বেরিয়ে আসে । এরপর ২৮ থেকে ৩০ দিনের পর বাচ্চা হাঁড়ি থেকে বাইরে বেড়িয়ে আসে । বাচ্চা হাঁড়ি থেকে বেরোবার ১২ থেকে ১৫ দিনের মধ্যে নিজেরা খেতে শিখে যায় । জাভা স্পেরোকে ৮ থেকে ৯ বছর পর্যন্ত বেঁচে থাকতে এবং ৫ থেকে ৬ বছর পর্যন্ত প্রজনন করতে দেখা গেছে ।

No comments:

Post a Comment

The important thing for pet birds

Many people in our country see the birds of a foreign cage awake. I think we can keep these cages in the house at the same time, and we c...