Thursday 12 April 2018

পাখির শরীরে পোকা দূর করার উপায়

1_পাখি খাঁচা থেকে সরিয়ে ভালোভাবে জল দিয়ে পরিষ্কার করতে হবে এরপর নিমপাতা সিদ্ধ জল দিয়ে আরেকবার ভালো করে ধুয়ে কড়া রোদে শুকাতে হবে . 
পাখির বাসন কখনই সাবান জলে ধোয়া উচিত নয়। কেননা সাবান পাখির পেটে পক্ষে ভাল নয়। পরিষ্কার গরম জলে নুন নিমপাতা সিদ্ধ দিয়ে খুব ভালো করে ধুয়ে নিতে হবে।




2_পাখিদের নিমের  দ্রবন জলে চান করতে দিতে হবে গ্রীষ্মকালে স্নানের জন্য পাত্র দিতে হবে 1-2 দিন পর পর এবং শীতকালে সপ্তাহে দুবার। জলের পাত্র পাত্র টি অবশ্যই পাখির দেহের আকার এর সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে, বেশী বড় না আবার বেশি ছোট না । স্নান করার জল সকাল 10 টা থেকে 11 টার মধ্যে খাঁচায় রাখতে হবে, এবং দু'ঘন্টা পর এ খাঁচা থেকে বের করে ফেলতে হবে। যদিও পাখির উপর জলের স্প্রে করে স্নান করানো যায় কিন্তু পাত্রে স্নান করানো  ভালো। কারণ এতে তারা নিজেদের ইচ্ছামত এবং প্রয়োজনমতো স্নান সেরে নিতে পারবে। পোকা দূর করতে নিমের দ্রবন দিয়ে একটানা 7 থেকে 10 দিন স্নান করাবেন ।


3_পাখির খাঁচায় বসার লাঠি পরিবর্তন করে তাজা নিমের কাণ্ড বা ডাল  ব্যবহার করতে হবে। নিমের ডাল জীবানুনাশক বা পোকা নাশক হিসেবে কাজ করে, পাখি চামড়া, পালক ও ঠোট সুস্থ রাখে, পাখির বুঝতে সুবিধা হয় আর শীতকালে পাখি শরীর গরম রাখে breedingসময় mating সফল হয়।


4_একটানা 7 দিন তাজা নিমের ডাল পাতা সহ খেতে দিন। সাধারণ অবস্থায় সপ্তাহে একদিন খেতে দিন।

5_পাখির খাবার জল প্রত্যেকদিন সকালে একবার এবং সন্ধ্যায় একবার বদলে দিতে হবে


6_পাখিকে অবশ্যই পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশ এবং সূর্যালোক ও বায়ু চলাচলের সুব্যবস্থা আছে এমন জায়গায় রাখবেন। পাখির খাঁচা যেখানে থাকে সেই জায়গাটিতে নিয়মিত পরিষ্কার করতে হবে

7_উপরিউক্ত পদ্ধতিতে সম্পূর্ণ নিরাময় না হলে ব্যবহার করতে পারেন anti parasite

No comments:

Post a Comment

The important thing for pet birds

Many people in our country see the birds of a foreign cage awake. I think we can keep these cages in the house at the same time, and we c...