Monday 16 April 2018

স্টার ফিঞ্চ খাবার-নর ও মাদা পাখি চেনার উপায় -প্রজনন


অস্ট্রেলিয়ার ফিঞ্চ জাতীয় পাখির মধ্যে অন্যতম হল স্টার ফিঞ্চ । এর বিজ্ঞানসম্মত নাম Poephila ruficauda   এই পাখি দেখতে সব পাখির থেকে একদম আলাদা । এদের শ্যাওলা রঙের সারা শরীরের মধ্যে উজ্জ্বল গাঢ় লাল ঠোঁট ও মাথা এবং লাল রঙের লেজের জন্য এরা সারা বিশ্বে এক জনপ্রিয় স্থান অর্জন করে রয়েছে ।মাথা থেকে শুরু করে বুকের বেশ কিছুটা অংশে সাদা রঙের ছোট ছোট তারার মত দাগ থাকার জন্য এরা স্টার ফিঞ্চ নামে পরিচিত ।

খাবার প্রথমেই বলে রাখি এই ফিঞ্চ জাতীয় পাখির অন্যান্য ফিঞ্চ জাতীয় পাখির মতই এই পাখির  খাঁচায় গ্রীট অবশ্যই রাখা দরকার । পাখিকে সুস্থ ও সবল রাখার জন্য পাখিকে প্রোটিন , ভিটামিন , মিনারেল এর সাথে সাথে ক্যালসিয়াম , ফসফরাস থাকে যে সমস্ত খাদ্যে সেই রকম খাবার পাখিকে অবশ্যই দিতে হবে । অঙ্কুরিত শস্য দানার সাথে সাথে কিছু সবুজ শাক -সব্জি এবং সহজেই হজম করতে পারে তার জন্য সন্ধব নুন বা হাল্কা কাঠকয়লার টুকরো রেখে দেওয়া উচিত । মানুষের জন্য দুধকে যেমন পুষ্টিকর খাদ্য হিসেবে বলা হয় ঠিক তেমনি পাখির ক্ষেত্রে ডিম কে অন্যতম খাদ্য বলা হয় । পাখির বাচ্চা ও পাখি কে অল্প পরিমাণে ভাতের সঙ্গে ডিম সিদ্ধ সপ্তাহে ৪ দিন দেওয়া উচিত । এছাড়া  পাখির সুস্থ শরীরের প্রয়োজন মত ক্যালসিয়াম পায় তার জন্য খাঁচায় সমুদ্রের ফেনার টুকরো খাঁচায় রাখা দরকার । কেননা সমুদ্রের ফেনায় প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে ।

নর ও মাদা পাখি চেনার উপায়  : ১। মাদা পাখির মাথায় লাল রঙ অনেক হাল্কা হয় এবং ঠোঁটের রঙ লাল হয় না । কিন্তু নর পাখির মাথা ও ঠোঁটের রঙ গাঢ় লাল হয় ।
২। বাচ্চা স্টার ফিঞ্চের  পালকের রঙ শ্যাওলা এবং ঠোঁট কালো হয় । কিন্তু পরিণত (adult) পাখির মাথা , ঠোঁট ও লেজের রঙ গাঢ় লাল হয় এবং গায়ে তারার মত ছোট ছোট দাগ দেখা যায় ।
৩। ৪ মাস বয়সের পর থেকে এদের ধীরে ধীরে রঙ এর পরিবর্তন হতে শুরু করে এবং ৬ মাস বয়সে পরিণত পাখির মত দেখতে লাগে ।
প্রজনন  :  জেব্রা ফিঞ্চ বা বেঙ্গলিস বার্ডের মত এদের প্রজনন ততটা সহজ নয় । স্টার ফিঞ্চ এদের মত সুন্দর বাসা বানাতে না পারলেও বাঁশের তৈরী ঝুড়িতে ঘাস বা নারকেলের ছোবড়ার টুকরো দিয়ে বাসা বানায় । বাসা বানানো শেষ হলে মাদা পাখি ওই বাসায় ৫ থেকে ৬ টি ডিম পাড়ে । তবে অনেকসময় স্টার ফিঞ্চ ডিমে ভাল করে তা দেয় না ফলে স্টার ফিঞ্চ এর সাথে সাথে কিছু বেঙ্গলিস বার্ড ও রাখা প্রয়োজন ।কারণ স্টার ফিঞ্চ ডিম দেওয়া শেষ করলে সব ডিমগুলো বেঙ্গলিস বার্ড যেখানে ডিমে তা দেয় সেইখানে রেখে দেওয়া হয় এবং সঙ্গে সঙ্গে স্টার ফিঞ্চের ঝুড়ি খুলে ফেলে দেওয়া উচিত । ১৩ থেকে ১৪ দিনের মাথায় স্টার ফিঞ্চের ডিম গুলি থেকে বাচ্চা ফোটে এবং ২২ থেকে ২৪ দিনে বাচ্চা বাসা থেকে বেড়িয়ে পড়ে । এই ভাবেই স্টার ফিঞ্চ পাখির প্রজনন করানো হয় এবং সুস্থ বাচ্চার জন্ম দেয় ।  

No comments:

Post a Comment

The important thing for pet birds

Many people in our country see the birds of a foreign cage awake. I think we can keep these cages in the house at the same time, and we c...