Thursday 5 April 2018

গোল্ডিয়ান ফিঞ্চের- খাবার - নর ও মাদা পাখি চেনার উপায় - প্রজনন

অস্ট্রেলিয়ান ফিঞ্চ জাতীয় পাখির মধ্যে সবচেয়ে সুন্দর পাখি হল গোল্ডিয়ান ফিঞ্চ। এর বিজ্ঞানসম্মত নাম Poephila  gouldial । এই গোল্ডিয়ান ফিঞ্চ বিভিন্ন রঙের হয়ে থাকে যেমন লাল কালো , এবং হলুদ রঙের সাথে কমলা এবং নীল রঙের সরু দাগ দেখতে পাওয়া যায় । বর্তমানে বুকের নীল রঙের স্থানে সাদা দাগ থাকে যাকে white breasted  বলে এবং এই ফিঞ্চ পাখির সারা শরীর সম্পূর্ণ হলুদ রঙের জন্য গোল্ডিয়ান(yellow bard)বার্ড নামে পরিচিত । এই গোল্ডিয়ান ফিঞ্চ লম্বায় প্রায় ৫ ইঞ্চি বা ১৩ সে.মি পর্যন্ত হয়ে থাকে ।






গোল্ডিয়ান ফিঞ্চের খাবার  অন্যান্য ফিঞ্চ জাতীয় পাখি অর্থাৎ লাভ বার্ড , স্টার ফিঞ্চ, ককাটেল ইত্যাদি পাখির মতই এদের কাঁকরযুক্ত দানা খাদ্যশস্যের সঙ্গে মিশিয়ে দেওয়া হয় । এছাড়া অঙ্কুরিত শস্যদানা যেমন ছোলা , মুগ , গম ইত্যাদি খাবারের সাথে বেশী পরিমাণে তৈলাক্ত জাতীয় খাবার যেমন black seed ,sunflower seed ইত্যাদি দিলে পাখির স্বাস্থ্যের দিক দিয়ে ভাল ফল পাওয়া যায়। পাখিরা যে সমস্ত খাবার খেতে ভালবাসে সেই খাবারের সাথে অল্প পরিমাণে সবুজ শাক-সব্জির সঙ্গে বরবটি, গাজর এবং ভাতের সঙ্গে সিদ্ধ ডিম দিলে পাখির ও বাচ্চার শরীর সুস্থ ও পালকের রঙের উজ্জ্বলতা বজায় থাকে । একটা কথা অবশ্যই মনে রাখা দরকার যে পাখির  শরীরে প্রোটিন , ভিটামিন ছাড়াও সঠিক পরিমাণে ক্যালসিয়াম সংগ্রহ করতে পারে তার জন্য পাখির খাঁচায় অবশ্যই সন্ধব নুন ও সমুদ্রের ফেনা রাখতে হবে ।
নর ও মাদা পাখি চেনার উপায় এই গোল্ডিয়ান ফিঞ্চ পাখি এত রঙের বাহার যে পাখির কোনটা নর ও মাদা পাখি চেনা খুবই দুঃসাধ্য হয়ে ওঠে । পাখির ৩ মাস বয়সের পর থেকে এদের পালকের রঙ অনেক সময় পাল্টাতে থাকে এবং ৬ মাস বয়সে এরা সম্পূর্ণ রঙ পায় । তবু ও অভিজ্ঞ পক্ষী পালক বন্ধুদের মতে কয়েকটি চারিএ্যিক বৈশিষ্ট্য দেখে নর ও মাদা পাখি চেনা সম্ভব হয়েছে । যেমন ,(১) মাদা পাখির বুকের বেগুনী রঙ এবং পেটের তলায় হলুদ রঙ কম উজ্জ্বল হয় , কিন্তু নর পাখির শরীরের রঙ খুব গাঢ় এবং উজ্জ্বল হয় । (২) নর পাখি মাথা উঁচু করে নিচু সুরে শিষ দেয় , কিন্তু মাদা পাখি শিষ দেয় না ।


প্রজনন :  অস্ট্রেলিয়ান যে সমস্ত ফিঞ্চ জাতীয় পাখি যেমন স্টার ফিঞ্চ , লং টেলড্ ফিঞ্চ এর মতই এই গোল্ডিয়ান ফিঞ্চ তাদের ডিমে ঠিকমতো তা দেয় না ।ফলে এদের প্রজননও খুব কঠিন হয়ে যায় । তাই পাখির খাঁচায় গোল্ডিয়ান ফিঞ্চের প্রজনন করানোর সাথে সাথে ওই একই খাঁচায় বেঙ্গলিস বার্ড এর ও প্রজনন করানোর ব্যবস্থা করা হয় যাতে বাঁশের তৈরী ঝুড়িতে গোল্ডিয়ান ফিঞ্চ ডিম পাড়লে সেই ডিম সরিয়ে নিয়ে বেঙ্গলিস বার্ডের কাছে রেখে দেওয়া হয় । এরপর ১৪ থেকে ১৫ দিন থাকার পর বাচ্চা ফুটে বেড়িয়ে আসে এবং বাচ্চা পাখিকে মা বাবার কাছে রেখে দেওয়া উচিত । সবথেকে অবাক করার বিষয় হল এই গোল্ডিয়ান ফিঞ্চ কে ৭ থেকে ৮ বছর পর্যন্ত প্রজনন করতে দেখা গেছে ।   

No comments:

Post a Comment

The important thing for pet birds

Many people in our country see the birds of a foreign cage awake. I think we can keep these cages in the house at the same time, and we c...